মেনু নির্বাচন করুন
পাতা

একনজরে

কৃষি বিপণন অধিদপ্তর, জেলা মার্কেটিং অফিস, গািইবান্ধা এর কর্ম.সম্পাদ্নের সার্বিক চিত্র

সাম্প্রতিক অর্জন, চ্যালেন্জ এবং ভিবিষ্যৎ পরিকল্পনা

সাম্প্রতিক বছরসমূহের(৩ বছর) প্রধান অর্জনসমূহঃ

কৃষি পন্যের বাজার তথ্য প্রকাশ ও কৃষি ব্যবস্থার উন্নয়ন কৃষি বিপনন অধিদপ্তরে অন্যতম প্রধান কাএই দপ্তরের গাইবান্ধা জেলা কর্তৃক ওয়েব সাইটের (ইন্টারনেট) মাধ্যমে বাজার তথ্য  সংগ্রহ করা হয়েছে । কৃষকদের ন্যায্য মুল্য প্রাপ্তি নিশ্চিত করার জন্য ইতোপূর্বে নির্মিত বিভিন্ন বাজার সমুহের আধুনিক সেুযোগসুবিধা নিশ্চিত করা হয়েছে । বিগত তিন বছরে কৃষক বিপণন দল গঠন  ‍কৃষি প্রক্রিয়াজাতকারীকে প্রযুক্তি ও কারিগরী সুবিধা সহায়তা প্রদান, কৃষি প্রক্রিয়াজাতকারীকে  প্রযুক্তি ও কারিগরী সহায়তা প্রদান,কৃষি প্রক্রিয়াজাতকারীকে প্রশিক্ষণ প্রদান,কৃষি ব্যবসায় উদ্যোক্তাকে বাজার সুবিধা প্রদান করা হয়েছে। কৃষি ব্যবসায়ীদের লাইসেন্স প্রদান ও লাইসেন্স নবায়নের হার এর বৃদ্ধি অব্যাহত আছে।

 

 সমস্যা ও চ্যালেঞ্জসমুহঃ উপযুক্ত জনবলের অভাবে বিপণন সংশ্লিষ্ট অগ্র ও প্রশ্চাদ সংযোগ,মূল্য সংযোজন,সাপ্লাই-চেইন সহ দল ও চুক্তি ভিত্তিক বিপণন  যোগসূত্র স্থাপন কার্যক্রমব্যহত হচ্ছে। এছাড়া্ওযে যে চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে- 

প্রশিক্ষিত জনবল সৃষ্টি।

কৃষক ব্যবসায়িদের সাথে মার্কেট লিংকেজ স্থাপন।

পণ্য মোড়কী করসনর মাধ্যমে বাজারজাতকরণ।

মধ্যস্বত্ত ভোগীদের দৌরাত্ন কমিয়ে আনা।

ভবিষ্যৎ পরিকল্পনাঃ

কৃষি উৎপাদন বৃদ্ধির সাথে সাথে কৃষির বানিজ্যিকরণ ,কৃষি ব্যবসাও কৃষি ভিত্তিক শিল্পের প্রসারএবং কৃষি পণ্য রপ্তানী বৃদ্ধি পেয়েছে।সুষ্ঠু ও আধুনিক  বিপণন ব্যবস্থা অব্যাহত রাখার লক্ষ্যে কৃষি পণের হাট বাজার সমুহের ব্যবস্থাপনা  ও উন্নয়নে ভুমিকা রাখা েএবং অধিক মুনাফা রোধকল্পে আমাদানিকারক পাইকারী ও খুচরা ব্যবসায়ীদের সর্বোচ্চ মুনাফা অর্জনের পরিমান নির্ধারণ এবং কষিপণ্যের ভ্যালুচেইন ্ও সাপ্লাই চেইন উন্নয়নে প্রয়োজনীয়  সহায়তা  সেবা প্রদান ও আধুনিক সুযোগ সুবিধা সম্বলিত কৃষি পণ্যের প্রক্রিয়া জাতকরণ কেন্দ্র স্থাপন । কৃষি পণ্যের  প্রক্রিয়াজাত করণ বিশেষ করে গৃহ পর্যায়ের এবং ক্ষুদ্র উদ্যোক্তা পর্যায়ে  প্রক্রিয়া জাত সুবিধা বৃদ্ধির লক্ষ্যে ঋন সুুবিধা প্রতান,পণ্য বিপণনে সহায়তার সনমিত্ত ব্র্যান্ডিং ,মোড়কীকরণ ইত্যাদি সুবিধা  উন্নয়নের লক্ষ্যে প্রয়োজনীয় সহায়তা প্রদান।

২০১৮-২০১৯ অর্থ বছরে সৎম্ভাব্য প্রধান অর্জণ সমুহ - 

 

 

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter